Header Ads

ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে

ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে

ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে
ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে




দুর্গাপূজা বিশ্বের বেশিরভাগ অংশে মূলত ভারতীয় সম্প্রদায় দ্বারা পালিত হয়। দূর্গা পূজার জনপ্রিয়তা দিনের পর দিন বেড়েই চলেছে, ভারত ছাড়াও অন্যান্য দেশে বাড়ছে জনপ্রিয়তা বিদেশিরা দর্শন করছে দেবী দুর্গার প্রতিমা । পৃথিবী জুড়ে চলছে মা দুর্গার আরাধনা ..... ইয়া দেবী সর্বভূতেষু ক্ষান্তিরূপেণ সংস্থিতা। নমস্তসৈ নমস্তসৈ নমস্তসৈ নমো নমঃ।।
ভারতবর্ষ ছাড়াও দূর্গা পূজা করা হয় কোন কোন দেশে :

নেপাল : নেপালের দশমী - দাশেইন নামে পরিচিত। প্রাথমিক ভাবে নেপালের হিন্দু জাতির ঐতিহাসিক নিয়ম অনুসারে দূর্গা পূজা করা হয়, যা ভারতীয় ঐতিহাসিক নিয়ম এর সাথে অনেকটাই মিল আছে ।
উৎসববের মধ্যে নেপালের রাজা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে সপ্তমী বা পূজার সপ্তম দিনে ।

বাংলাদেশ : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু জনগোষ্ঠী এবং দুর্গা পূজা হচ্ছে বাঙালি হিন্দুদের জন্য সর্বশ্রেষ্ঠ ধর্মীয় উৎসব, সারা দেশ জুড়ে উৎসব উদ্যাপিত হয় হাজার হাজার পূজা মণ্ডপগুলি গ্রাম, ও শহরগুলির মধ্যে বিস্তৃত। উৎসব শেষ দিন, বিজয়া দশমীর বাংলাদেশে একটি জাতীয় ছুটির দিন।



মার্কিন যুক্তরাষ্ট্র : মার্কিন যুক্তরাষ্ট্রে পূজার সারা সপ্তাহ অর্থাৎ সাত দিন বাঙালি পরিবার এবং বন্ধু বান্ধবরা একসাথে সময় কাটাই এবং বাঙালি সংস্কৃতির চর্চাও করে। স্থানগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, খাবার, জাতিগত বস্ত্র, গয়না, বই এবং সঙ্গীত ডিভিডি বিক্রি করে স্টল এবং আরো অনেক কিছু নিয়ে আবেগপ্রবণ থাকে ।

লন্ডন: লন্ডনে শারদ উৎসব ঈলিং টাউন হলে দুর্গা পূজা উদযাপন করা হয় । ২০০৬ থেকে দূর্গা প্রতিমা বিসর্জনের জন্য লন্ডনের টেমস নদীতে অনুমতি দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়া : অস্ট্রেলিয়ায় সিডনি ও মেলবোর্নে প্রধান দূর্গা পূজার উৎসব অনুষ্ঠিত হয় ।

মালয়েশিয়ায় এবং সিঙ্গাপুরে : মালয়েশিয়ার বাঙ্গালী এসোসিয়েশন এবং সিঙ্গাপুরের বাঙ্গালী এসোসিয়েশন ভোগ বণ্টন এবং অঞ্জলি সহ প্রতি বছর সাংস্কৃতিক অনুষ্ঠান সহ দুর্গা পূজা উদযাপন করা হয় ।

2 comments: