Header Ads

রাখি বন্ধন - কেন পালন করা হয় জানেন ? | Rakhi Bandhan Bengali

 রাখি বন্ধন - কেন পালন করা হয় জানেন ? | Rakhi Bandhan Bengali


রাখি বন্ধন, কেন পালন করা হয় জানেন,   Rakhi Bandhan Bengali

রাখি বন্ধন - কেন পালন করা হয় জানেন ? | Rakhi Bandhan Bengali



Rakhi Bandhanইংরেজি আগস্ট মাসের শেষ দিকে পূর্ণ চন্দ্র দিনে অর্থাৎ পূর্ণিমার দিনে রাখি বন্ধন উৎসব পালন করা হয়। এটি ভাই বোনের ভালোবাসা ও স্নেহের বন্ধন উৎসব । প্রতিটি দিদি ও বোন এই দিন তাদের দাদা ও ভাই কে তাদের হাতে এক ভালোবাসার সুতোয় রাখি বাঁধে, শুভ কামনা জানাই এবং তাদের সুস্থ শরীর,  দীর্ঘয়ু কামনা করে, সব শেষে মিষ্টি মুখ করানো হয় । এই উৎসব প্রতিটি ভাই বোন এবং তাদের ঘরে ঘরে পালিত হয় । 

রাখি বন্ধনের ইতিহাস :

রাখি পূর্ণিমা বা রাখি বন্ধন উৎসবকে নিয়ে অনেক রকমের পৌরাণিক কাহিনি আছে । সুভদ্রা হল শ্রীকৃষ্ণের বোন তবে কথিত আছে যে শ্রীকৃষ্ণের আরেকটি বোন ছিলেন তিনি হলেন দ্রৌপদী। দ্রৌপদী শ্রীকৃষ্ণের খুবই প্রিয় বোন ছিলেন এবং শ্রীকৃষ্ণ কে খুবই স্নেহ করতেন একদিন কোন কারণবশত শ্রীকৃষ্ণের হাত কেটে যায় যেখানে সুভদ্রা সেই হাত বাঁধার জন্য কিছু কাপড় খোঁজাখুঁজি করছিলেন কিন্তু দ্রৌপদী কৃষ্ণের সেই হাত দেখে তার শাড়ির আচল আঁচল থেকে কাপড় ছিড়ে শ্রীকৃষ্ণের হাতে বেঁধে দেন, এবং ঝরে যাওয়া রক্ত বন্ধ হয় । এই ভাবে শ্রীকৃষ্ণ ও দ্রৌপদী ভাই বোনের সম্পর্কে বন্ধন মজবুত হয় এবং দ্রৌপদীকে এর প্রতিদান দেবেন বলে প্রতিশ্রুতি দেন । এবং পরবর্তী কালে কৌরবরা যখন পাশাখেলায় দ্রৌপদীর বস্ত্র হরণ করছিলো সেই মুহূর্তে কৃষ্ণ তার বোনের সম্মান রক্ষা করেছিলেন । 

রবীন্দ্রনাথ ঠাকুর ( রাখি বন্ধন ) :
 
"বাংলার মাটি, বাংলার জল,
বাংলার বায়ু, বাংলার ফল-
পুণ্য হউক, পুণ্য হউক,
পুণ্য হউক, হে ভগবান....

বাংলার ঘর, বাংলার হাট,
বাংলার বন, বাংলার মাঠ-
পূর্ণ হউক, পূর্ণ হউক,
পূর্ণ হউক হে ভগবান.....

এই গানটি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ব্রিটিশ শাসন কালে, লর্ড কার্জনের বঙ্গভঙ্গের বিরুদ্ধে প্রতিবাদের তীব্র ঝড় তুলে  আন্দোলন করা হয় । ১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরুদ্ধে প্রতিরোধ করার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর রাখী বন্ধন উৎসব পালন করেছিলেন । এই রাখি বন্ধন উৎসবের মধ্য দিয়ে তিনি হিন্দু মুসলমানের মিত্রতা,বন্ধুত্ব,ঐক্য,মিলন,মিতালি এবং ভাতৃত্ব কে আরও দৃঢ় মজবুত করতে চেয়েছিলেন। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর হিন্দু ও মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্ব বোধ জাগরিত করা এবং ব্রিটিশ শাসকদের এই অনাচার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য সবাইকে  মিত্রতা,বন্ধুত্ব,ঐক্য,মিলন এর মধ্যে দিয়ে রাখী বন্ধন উৎসব পালন করার জন্য আহ্বান করেন।



1 comment:

  1. If You Are Interested In The Latest Drawing Tutorials, Then Check Out Now - Easy Drawing for Beginners

    ReplyDelete