মাধ্যমিকের পর লক্ষ্য বিবেচনা Science, Arts, Commerce ? | After Madhyamik Subject Combination in Bengali
মাধ্যমিকের পর লক্ষ্য বিবেচনা Science, Arts, Commerce ? | After Madhyamik Subject Combination in Bengali
![]() |
মাধ্যমিকের পর লক্ষ্য বিবেচনা Science, Arts, Commerce ? |
মাধ্যমিকের পর লক্ষ্য বিবেচনা Science, Arts, Commerce ? | After Madhyamik Subject Combination in Bengali
মাধ্যমিকের পর ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ক্ষেত্রে যেতে পারেন তবে সিদ্ধান্ত নেওয়ার আগে তিনটি বিষয় মাথায় রাখতে হবে :
১) নিজের আগ্রহ ও যোগ্যতা অনুযায়ী বিষয় নির্বাচন করা উচিত।
২) ভবিষ্যৎ কর্মজীবনের লক্ষ্য বিবেচনা করে শাখা ও বিষয় নির্বাচন করা উচিত।
৩) শিক্ষকের পরামর্শ নেওয়া উচিত ।
মাধ্যমিকের পর ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ক্ষেত্রে যেতে পারেন, তবে সেক্ষেত্রে নিজের আগ্রহ ও ভবিষ্যতের কি করতে চাইছেন যেটার প্রতি আগ্রহ বেশি সেই শিক্ষা ক্ষেত্রটা বেছে নিলে আপনি সফলতা অর্জন করতে পারবেন তবে সাধারণত মাধ্যমিকের পর ছাত্র-ছাত্রীরা যেসব ক্ষেত্রে বেছে নেয় সেটি হল - Arts বিভাগ বা কলা বিভাগ । যদিও আরও অনেক পথ খোলা থাকে আপনার বা প্রতিতি আগ্রহি ছাত্র ছাত্রি দের জন্য
মাধ্যমিকের পর, ছাত্রছাত্রীরা বিভিন্ন ক্ষেত্রে যেতে পারে, যেমন উচ্চমাধ্যমিক (Science, Arts, Commerce) বা বৃত্তিমূলক শিক্ষা (Vocational)। এছাড়াও, তারা পলিটেকনিক বা আইটিআই-এর মতো বিভিন্ন টেকনিক্যাল কোর্সে ভর্তি হতে পারে।
উচ্চ মাধ্যমিক (Higher Secondary):
Science (বিজ্ঞান): যারা ভবিষ্যতে ইঞ্জিনিয়ারিং, মেডিসিন বা অন্যান্য বিজ্ঞান বিষয়ক ক্ষেত্রে যেতে চায়, তারা এই শাখায় পড়তে পারে।
Arts (কলা): যারা ইতিহাস, ভূগোল, অর্থনীতি, সাহিত্য বা অন্যান্য মানবিক বিষয় নিয়ে পড়তে ভালোবাসে, তারা এই শাখায় পড়তে পারে।
Commerce (বাণিজ্য): যারা অর্থনীতি, হিসাব বিজ্ঞান বা ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে পড়তে চায়, তারা এই শাখায় পড়তে পারে।
Vocational Education (বৃত্তিমূলক শিক্ষা):
যারা দ্রুত কর্মক্ষেত্রে প্রবেশ করতে চায়, তারা এই ধরনের শিক্ষা নিতে পারে। এর মধ্যে রয়েছে কম্পিউটার প্রোগ্রামিং, টেক্সটাইল ডিজাইন, ইলেক্ট্রনিক্স ইত্যাদি।
অন্যান্য টেকনিক্যাল কোর্স:
পলিটেকনিক (Polytechnic): এই কোর্সে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং করা যায়।
আইটিআই (ITI): এখানে বিভিন্ন ট্রেড যেমন ইলেক্ট্রিশিয়ান, মেকানিক, ওয়েল্ডার ইত্যাদি নিয়ে প্রশিক্ষণ নেওয়া যায়।
No comments: