Header Ads

হার হার মহাদেব | প্রত্যেক শিব অনুগামীদের জন্য খুবই খুশির খবর


হার হার মহাদেব 
প্রত্যেক শিব অনুগামীদের জন্য খুবই খুশির খবর
হার হার মহাদেব

শিব হলেন সর্বোচ্চ দেবতা, অর্থাৎ তিনি মহা ঈশ্বর ।সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন। আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী। ভয়ঙ্কর রূপে তাঁকে প্রায়শই দৈত্যবিনাশী বলে বর্ণনা করা হয়।


শিবমূর্তির প্রধান যে বৈশিষ্ট্যগুলি হল তাঁর তৃতীয় নয়ন, তাঁর গলায় বাসুকী নাগ, জটায় অর্ধচন্দ্র, জটার উপর থেকে প্রবাহিত গঙ্গা, অস্ত্র ত্রিশূল ও বাদ্য ডমরু। শিবকে সাধারণত ‘শিবলিঙ্গ’ নামক বিমূর্ত প্রতীকে পূজা করা হয়। সমগ্র হিন্দু সমাজে শিবপূজা প্রচলিত আছে। ভারত, নেপাল, শ্রীলঙ্কা রাষ্ট্রে বাংলাদেশের ও পাকিস্তানের কিছু অংশে শিবপূজার ব্যাপক প্রচলন লক্ষিত হয়। সনাতন ধর্মীয় শাস্ত্রসমূহে শিব পূজা কে সর্বশ্রেষ্ঠও সর্বাধিক ফলপ্রদ বলে বর্ণনা করা হয়ে।

প্রত্যেক শিব অনুগামীদের জন্য খুবই খুশির খবর হলো যে , ভারতবর্ষে তৈরী হতে চলেছে, পৃথিবীর সব থেকে বড় শিবমূর্তি ,যার উচ্চতা ৩৫১ ফুট । হ্যা ঠিক, ৩৫১ ফুট উচ্চতায় নির্মিত হতে চলেছে ভারতের বিশাল শিব মূর্তির, আশাকরা হচ্ছে ২০১৯ এর প্রথম দিকে এই কাজ সুসম্পর্ণ হবে । এই শিব মূর্তিটি তৈরী হচ্ছে রাজস্থান এর নাথদ্বারাতে ।

No comments: