Header Ads

জেনে নিন নিয়মিত রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর ?



জেনে নিন নিয়মিত রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য

 উপকারী নাকি ক্ষতিকর ?

জেনে নিন নিয়মিত রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর ?


আজকাল সবাই ব্যস্ততার মধ্যে জীবন যাপন করছে। আর এই বেস্ততার জীবনে টাইম এ খাবার খাওয়ারও কোনো ঠিক থাকে না। আর এই অসময়ে খাওয়া দাওয়ার কারণে অনেকের ওজন বেড়ে চলেছে। তাই আজকাল ওজন কমানো সহ নানান কারণে মানুষ ভাতের থেকে রুটি খাওয়াটা বেশি পছন্দ করছেন। শুধুমাত্র সকালে আর রাত্রে নয় অনেকে দুপুরেও রুটি পছন্দ করেন। 

কিন্তু আপনি কি জানেন বিশেষজ্ঞরা এই বিষয়ে কি বলেছেন। বিশেষজ্ঞরা বলেছেন সকালে ব্রেকফাস্টে খান ভারী খাবার। রাস্তার স্ট্রিট ফুড এড়িয়ে চলুন, ফাস্টফুড জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন। যতটা সম্ভম ন্যাচারাল খাবার খাওয়ার চেষ্টা করুন। যদি সম্ভব হয় তাহলে বাড়িতে খাবার বানিয়ে খাওয়া সবথেকে বেস্ট অপসন। 

বিশেষজ্ঞরা আরো বলেছেন যেহুতু রুটিতে ক্যালোরির পরিমান খুবই কম। তাই রাতে রুটি খেলে ওজন বৃদ্ধি হয় না। তাই রাতের খাবারের তালিকায় রুটিকে রাখতেই পারেন। 



তবে যাদের ওজন কম তারা রুটিকে এড়িয়ে চলায় ভালো। কারণ রুটিতে ফ্যাট থাকে না তাই শরীরে চর্বির আধিক্য হওয়ার কোনো সম্ভবনা থাকবে না। 

আবার বিশেষজ্ঞরা জানিয়েছেন রুটি ডায়বেটিস রোগীদের জন্য একটি উপকারী খাবার। গ্লাইসেমিক উপাদান রুটির মধ্যে উপাদান থাকায় এটি ড ড ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে। 

জেনে নিন নিয়মিত রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী নাকি ক্ষতিকর ?

বিশেষজ্ঞরা বলেছেন গমের তৈরি খাবারে গুলটেনও সাইট্রিক অ্যাসিড থাকে যা শরীরে ক্যালসিয়াম এবং আইরন এর মাত্রা বৃদ্ধি করে। বিশেষজ্ঞরা আরো বলেছেন যে "রুটি বেশি খেলে ত্বকের বয়স ও কোলেস্টরলের মাত্ৰা বৃদ্ধি পাই"। 

কিন্তু বিশেষজ্ঞরা আরো জানান রাতে রুটি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, হার্টএট্যাক ও স্টোক এর আশঙ্খা অনেকটাই কমে যাই।

No comments: