Header Ads

প্রতিদিন সকালে চা পান করতে ভালোবাসেন , জানেন এটা উপকারী নাকি ক্ষতিকর ?



প্রতিদিন সকালে চা পান করতে ভালোবাসেন, 
জানেন এটা উপকারী নাকি ক্ষতিকর ?

প্রতিদিন সকালে চা পান করতে ভালোবাসেন , জানেন এটা উপকারী নাকি ক্ষতিকর ?
Image Source

আমাদের মধ্যে প্রায় সকলেই সকালে ঘুম থেকে উঠে চা পান করতে ভালোবাসেন। চা-এ উপস্থিত ক্যাফেইন শরীরের এনার্জির কমতি দূর করলেও, সাথে সাথে শরীরের নানারকম ক্ষতিও করে থাকে। কিন্তু আমরা কেও জানি না চা পান করা ঠিক কতটা ক্ষতিকর !

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন পেটে চা বা কফি জাতীয় পানিয় পান করলে শরীরের উপর নানান খারাপ প্রভাব পড়তে পারে! শুধু তাই নয় ধীরে ধীরে মস্তিষ্কের সমস্যাও দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

খালি পেটে ব্ল্যাক টি পান করলে পেট ফাফার মতো সমস্যা দেখা দিতে পারে। যার ফলে আপনি অস্বস্তিতে ভুগতে পারেন। 

খালি পেটে চা পান করলে আসিডিটির সমস্যা বা অম্বলের সমস্যা বাড়ে। সঙ্গে সঙ্গে বাড়ে গ্যাস্ট্রিকের সমস্যা বাড়ে। দিনে ৫ কাপের বেশি চা পান করলে পুরুষদের প্রোসেস্ট ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বেড়ে যাই। 

খালি পেটে চা পান করলে অনেক সময় বমি বমি ভাব দেখা যাই। চা-এ মধ্যে থাকা টেনিন এইরকম বমি বমি ভাবের কারণ। খালি পেতে কড়া চা পান করা হতে পারে আলসারের কারণ। অনেকেই আবার খালি পেতে আদা চা পান পছন্দ করেন কিন্তু খালি পেতে আদা চা পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যাই। 

খালি পেটে চা পান করা শরীরে প্রোটিন এবং পুষ্টির কার্যকরিতা অনেকটাই কমিয়ে দেয়। 

আপনিও যদি প্রতিদিন সকালে খালি পেতে নিয়মিত চা পান করার অভ্যাস রেখেছেন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এটাকে কমিয়ে ফেলেন বা পারলে একদমই এড়িয়ে চলার চেষ্টা করুন। 


No comments: