Header Ads

জেনে রাখুন, পিঁপড়ে থেকে কিভাবে চিনিকে সুরক্ষিত রাখবেন ?



পিঁপড়ে থেকে কিভাবে চিনিকে সুরক্ষিত রাখবেন ?

জেনে রাখুন, পিঁপড়ে থেকে কিভাবে চিনিকে সুরক্ষিত রাখবেন ?

ঘরে মিষ্টি জিনিস রাখা মানেই শুরু হয় পিঁপড়ের উপদ্রব। সেটা চিনি, গুড় বা যেকোনো মিষ্টি জিনিস-ই হোক না কেন পিঁপড়ের হাত থেকে বাঁচিয়ে রাখা মুশকিল হয়ে যাচ্ছে। আপনিও কি এই সমস্যায় ভুগছেন ? কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন ঠিক ভেবে পাচ্ছেন না ? আসুন আজ আমি আপনাকে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ উপায় জানাবো। 

আপনি কি জানেন তেজপাতার ব্যবহার করে আপনি এই পিঁপড়ের উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন? কিভাবে আসুন জেনেনি, যে পাত্রে চিনি বা মিসিটি দ্রব্য রাখেন সেটাতে তেজ পাতা রেখে দিন। দেখবেন পিঁপড়ে আসবে না। তবে ৪-৫ দিন পর পর এই তেজ পাতা গুলো অবশ্যই বদলে ফেলবেন। 

আপনার হয়তো জানা নেই পিঁপড়া দারুচিনির আশে পাশে ঘোরে না। কারণ দারুচিনির গন্ধ পিঁপড়ে ঠিক সহ্য করতে পারে না। তাই আপনি যেখানে চিনি বা মিষ্টি জাতীয় খাবার রাখেন সেখানে দারুচিনি রেখে এই সমস্যার সমাধান করতে পারেন। 



পিঁপড়ে যেমন মিষ্টি জিনিসের প্রতি আকৃষ্ট হয় ঠিক তেমনই টক জিনিস সহ্য করতে পারে না। তাই পিঁপড়ের উপদ্রব থেকে বাঁচতে হলে মাঝারি মাপের একটি লেবুকে কেটে তার খোসা আলাদা করে নিন। এবং যে পাত্রে চিনি রাখেন সেই পাত্রে লেবুর খোসার টুকরো রাখুন। দেখবেন পিঁপড়ে তার ধারে কাছেও ঘেঁষবে না। কিন্তু মনে করে ৪-৫ দিন পর পর লেবুর খোসা বদলে নেবেন। 

লবঙ্গ আর পিঁপড়া সম্পর্কটা ঠিক যেন সাপে নেউলের মতো। মানে, যেখানে লবঙ্গ থাকবে সেখানে পিঁপড়ে ভুল করেও আসবে না। তাই পিঁপড়ে থেকে মুক্তি পাওয়ার এটিও একটি কার্যকরী উপায়। মিষ্টি বা চিনির পাত্রে এক থেকে দুটি লবঙ্গ ফেলে রেখে দিন দেখবেন লবঙ্গের গন্ধে পিঁপড়ে তার ধরে কাছেও আসছে না। 

No comments: